বৃষ্টির প্রভাব ঢাকার বাতাসে, ১০৮ শহরের মধ্যে অবস্থান ১৮তম

35
বৃষ্টির প্রভাব ঢাকার বাতাসে, ১০৮ শহরের মধ্যে অবস্থান ১৮তম

বৃষ্টি হলেই ঢাকার বাতাসের মান ভালো হয়ে যায়। আজ বুধবারও তা–ই হয়েছে। গতকাল মঙ্গলবারের তুলনায় আজ বাতাসের মান ভালো। আজ সকাল ৯টার দিকে বিশ্বের ১০৮ শহরের মধ্যে ঢাকার অবস্থান ১৮তম।

আইকিউএয়ারের বাতাসের মানসূচকে (এয়ার কোয়ালিটি ইনডেক্স—একিউআই) এ সময় ঢাকার স্কোর ছিল ৮৪। বাতাসের এ মানকে ‘মাঝারি’ হিসেবে গণ্য করা হয়। গতকাল এর কাছাকাছি সময়ে ঢাকার অবস্থান ছিল ১০ম। আর স্কোর ছিল ১০৩।

Pop Ads

আবহাওয়া অধিদপ্তরের দেওয়া বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সর্বশেষ ২৪ ঘণ্টায় ঢাকায় ২১ মিলিমিটার বৃষ্টি হয়েছে। আজ সকাল থেকে রাজধানীর আকাশ মেঘলা। কোথাও কোথাও সামান্য বৃষ্টিও হয়েছে।

আজ সকাল ৯টার দিকে দূষিত বায়ুর শহরগুলোর তালিকায় শীর্ষে ছিল পাকিস্তানের লাহোর। একিউআই সূচকে শহরটির স্কোর ছিল ১৯৭। দ্বিতীয় স্থানে থাকা ভারতের নয়াদিল্লির স্কোর ১৬৮।

বায়ুদূষণের এ পরিস্থিতি নিয়মিত তুলে ধরে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ার। বাতাসের মান নিয়ে তৈরি করা এই লাইভ বা তাৎক্ষণিক একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং সতর্ক করে।

আইকিউএয়ারের দেওয়া আজকের তালিকায় বলা হয়েছে, ঢাকার বাতাসে অতিক্ষুদ্র বস্তুকণা (পিএম ২.৫) যতটা আছে, তা বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মানদণ্ডের চেয়ে সাড়ে পাঁচ বেশি।

স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে ‘মাঝারি’ বা ‘গ্রহণযোগ্য’ মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ধরা হয়।

স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা ‘অস্বাস্থ্যকর’ বায়ু। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে ‘দুর্যোগপূর্ণ’ বা ‘ঝুঁকিপূর্ণ’ ধরা হয়।

ঢাকায় গত জানুয়ারি মাসে সবচেয়ে বেশিসংখ্যক দিন দুর্যোগপূর্ণ বাতাসের মধ্যে কাটিয়েছে নগরবাসী। জানুয়ারির মোট ৯ দিন রাজধানীর বাতাসের মান দুর্যোগপূর্ণ ছিল, যা গত ৭ বছরের মধ্যে সর্বোচ্চ।