শ্রেষ্ঠ চিত্রনাট্যের পুরস্কার পেলো সুপিন বর্মনের “মূল্যহীন মানুষ “

বিনোদন ডেস্ক: বাভাসি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২৩ এ শ্রেষ্ঠ চিত্রনাট্য ক্যাটাগরীতে পুরস্কার পেলো বগুড়ায় নির্মিত সুপিন বর্মনের চলচ্চিত্র মূল্যহীন মানুষ যার ইংরেজি নাম “ডেথ হ্যাজ নো ডেসটিনেশন।” গত ২০ ডিসেম্বর বিকেল ৫টায় বিশ্বসাহিত্য কেন্দ্র মিলনায়তনে ” স্বপ্নের কারিগর “আয়োজিত বাংলাদেশ-ভারত-সিংগাপুর (বাভাসি) ত্রিদেশীয় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এ পুরস্কার প্রদান করা হয়। চিত্রনাট্য ক্যাটাগরীতে শ্রেষ্ঠত্বের পুরস্কার পান সজল চক্রবর্তী।

জমকালো আয়োজনে পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতজন শংকর সাঁওজাল এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত নির্মাতা জাকির হোসেন রাজু। জুরিবোর্ডের প্রধান বিশিষ্ট চিত্রনাট্যকার রাজীব মনি দাস জানান এইবারের উৎসবে দেশ ও দেশের বাহির থেকে বিভিন্ন ক্যাটাগরীতে ১২০টি চলচ্চিত্র জমা পড়ে। সেখান থেকে জুরি বোর্ডের প্রাথমিক পর্যবেক্ষণে ৫০টি চলচ্চিত্র বাছাই করা হয় দ্বিতীয় রাউন্ডের জন্য।

Pop Ads

এরপর দ্বিতীয় রাউন্ডের ৫০টি চলচ্চিত্র থেকে মোট ১০টি চলচ্চিত্র বাছাই করা হয় ফাইনাল রাউন্ডের জন্য। তিনি আরও বলেন, বিচারক হিসেবে আমার ওপর কর্তৃপক্ষ আস্থা রাখার জন্য বিশেষভাবে ধন্যবাদ জানাচ্ছি এবং দায়িত্ব পেয়ে আমি খুবই রোমাঞ্চিত।

জানা যায়, বাভাসি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২৩ এ সুপিন বর্মন নির্মিত ডেথ হ্যাজ নো ডেসটিনেশন ( মূল্যহীন মানুষ) চলচ্চিত্রের জন্য শ্রেষ্ট চিত্রনাট্যকারের পুরস্কার পান গল্পকার ও চিত্রনাট্যকার সজল চক্রবর্তী। চলচ্চিত্রটি ইতোমধ্যে ১১তম নেপাল হিউম্যান রাইটস ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে দারুণ প্রশংসা অর্জন করেছে। এছাড়াও মূল্যহীন মানুষ কলকাতা, আসাম ও বাংলাদেশের বিভিন্ন চলচ্চিত্র উৎসবে দাপটের সাথে অংশগ্রহণ করে।

নির্মাতা ও চিত্রনাট্যকার উভয়ই বগুড়ার। অপরদিকে সায়লা রহমান তিথি নির্মিত ” জয় বাংলা” শ্রেষ্ঠ চলচ্চিত্রের পুরস্কার অর্জন করে, শিকল ভাঙ্গার গান চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ পরিচালকের পুরস্কার পান সীমান্ত সজল। এছাড়াও শ্রেষ্ঠ অভিনয়শিল্পী, চিত্রগ্রাহক, রূপসজ্জা, শিল্প নির্দেশক, সম্পাদনা ও আবহ-সংগীত ক্যাটাগরীতেও পুরস্কার প্রদান করা হয়।

আন্তর্জাতিক বাভাসি চলচ্চিত্র উৎসব প্রতিবছর আয়োজন করে আসছে স্বপ্নের কারিগর । ৬ বছর পেরিয়ে এইবার ৭ বছরে পর্দাপণ করলো বাভাসি, এখান থেকে পূর্বে যারা বিজয়ী হয়ে বের হয়েছেন তারা বর্তমানে মিডিয়াতে ভালো পারফর্ম করছে এবং তাদের নিজ মেধায় এগিয়ে যাচ্ছে। মূলত ভিন্ন ভাষাভাষীদের সৃজনশীল মেধাবীদের প্রেষণা দিতেই বাভাসি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আয়োজন করা হয় প্রতি বছর।