কিভাবে প্রাণী থেকে ছড়িয়েছে করোনা ভাইরাস তা এখনও অজানা : ডব্লিউএইচও

সুপ্রভাত বগুড়া (জাতীয়): বিশ্বে করোনা ভাইরাসে এ পর্যন্ত ২৩ লাখের বেশি মানুষের মৃত্যু হয়েছে। ভাইরাসের উৎস শনাক্তে চীনের উহান সফর করছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) অনুসন্ধানী দল। তারা বলেন, সার্স-কোভ-২ ভাইরাস কোন প্রাণী থেকে ছড়িয়েছে তার উৎস এখনও জানা যায়নি। চীনা ন্যাশনাল হেলথ কমিশনের বিশেষজ্ঞ লিয়াং ওয়াননিয়ান। তিনি চীন এবং ডব্লিউএইচও’র ৩৪ জন বিশেষজ্ঞের একজন।

মঙ্গলবার উহানের সাংবাদিকদের তিনি বলেন, বিশেষজ্ঞদের ধারণা প্রাণী থেকে ভাইরাসটি ছড়িয়েছে। তবে প্রাণী থেকে কীভাবে মানুষে ছড়িয়েছে তা এখনও অজানা। উহান শহরে প্রথম করোনা ভাইরাস শনাক্ত হয়। ২০১৯ সালের ডিসেম্বরে আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দেয় চীন। লিয়াং বলেন, শনাক্তের আগে ভাইরাসটি উহানে ছড়িয়েছে; এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি। তিনি বলেন, চীনে শনাক্তের আগে করোনা ভাইরাস অন্য কোথাও ছড়িয়ে থাকতে পারে। যা পরে উহানে শনাক্ত হয়।

Pop Ads

বিভিন্ন দেশে করোনা সংক্রমণের অপ্রকাশিত একটি গবেষণার বরাতে তিনি বলেন, চীনে শনাক্তের কয়েক সপ্তাহ আগে করোনা ছড়িয়ে পড়ার তথ্য উঠে এসেছে। তিনি আরও বলেন, প্রথম শনাক্তের আগে বেশ কয়েকটি সন্দেহভাজন করোনা পজেটিভ রোগী ধরা পড়ে। যার ওপর ভিত্তি করে বলা যায়, অন্যান্য অঞ্চলে যে সন্দেভাজন করোনা আক্রান্ত শনাক্ত হয়েছে তার তথ্য সঠিকভাবে তুলে ধরা হয়নি।

তিনি বলেন, ২০১৯ সালের শেষের দিকে উহান এবং হুবেই প্রদেশে শ্বাস প্রশ্বাসজনিত রোগে আক্রান্ত হয়ে যারা হাসপাতালে ভর্তি হয়েছিলেন তাদের মধ্যেও করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া যায়নি। চীনা বিশেষজ্ঞের বক্তব্যকে সমর্থন করে বিশ্বস্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ বেন এমবারাক বলেন, প্রথম শনাক্তের আগে উহানে ব্যাপকভাবে করোনা ছড়িয়ে পড়ার প্রমাণ পাওয়া যায়নি। চীনের করোনা ভাইরাসের উৎস অনুসন্ধান নিয়ে শুরুতে থেকেই ব্যাপক মতানৈক্য দেখা দেয়। যুক্তরাষ্ট্র উৎস খুঁজে বের করার জোর দাবি জানালে চীন করোনা ভাইরাস নিয়ে রাজনীতি না করতে সতর্ক করে দেয়।