চীনের রহস্যময় নিউমোনিয়ার প্রাদুর্ভাব, রয়েছে কোভিড-১৯ মহামারির সঙ্গে উদ্বেগজনক মিল

চীনে রহস্যময় নিউমোনিয়ার প্রাদুর্ভাব, রয়েছে কোভিড-১৯ মহামারির সঙ্গে উদ্বেগজনক মিল

চীনের রহস্যময় নিউমোনিয়ার প্রাদুর্ভাব ইউরোপের চারটি বড় শহরকে মারাত্মকভাবে সংক্রামিত করার বিষয়ে বড় ধরনের শঙ্কা দেখা দিয়েছে। নিউমোনিয়ার এই প্রাদুর্ভাব কোভিড-১৯ মহামারির সঙ্গে উদ্বেগজনক মিল দেখা গেছে। পূর্বের মত হাসপাতালগুলি অসুস্থ শিশুদের নিয়ে পূর্ণ। আর এ কারনেই বিষয়টি বিতর্কের কেন্দ্রবিন্দুতে রয়েছে।

স্বাস্থ্য বিশেষজ্ঞ ড. ভেরোনিকা মাতুটাইট সতর্ক করে দিয়ে বলেছেন, ইউরোপের কিছু শহর অন্যদের চেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে। ডাক্তাররা এমনই ধারনা করছেন। ড. মাতুটাইট ভবিষ্যদ্বাণী করেছিলেন যে লন্ডন, প্যারিস, ফ্রাঙ্কফুর্ট এবং আমস্টারডাম অসুস্থতার জন্য প্রথম ইউরোপীয় প্রবেশের পয়েন্ট হতে পারে। কারন এই শহরগুলি বৃহৎ ও ঘনবসতিপূর্ণ অঞ্চল। এ ছাড়া শহরগুলি ট্রানজিট হাব।

Pop Ads

তিনি বলেন, ইউরোপে প্রাদুর্ভাবের সম্ভাবনা ভ্রমণের সাথে সম্পর্কিত। চীন থেকে ইউরোপে আসা ভ্রমনকারীরা এই ভাইরাসের জীবাণু বহন করবে। নেদারল্যান্ডস ইনস্টিটিউট ফর হেলথ সার্ভিসেস রিসার্চ প্রকাশ করেছে যে, রাজধানী আমস্টারডামে গত সপ্তাহে ৫ থেকে ১৪ বছর বয়সী প্রতি ১০০,০০০ শিশুর মধ্যে ৮০ জন শ্বাসকষ্টজনিত সমস্যায় আক্রান্ত হয়েছে।

এখন পর্যন্ত দেশটির কর্মকর্তারা ব্যাখ্যা করতে পারেননি যে কেন এই সংখ্যা এত দ্রুত বাড়ছে। তবে তারা সতর্ক অবস্থায় রয়েছে বলে মনে করা হচ্ছে। ড. মাতুটাইট পরামর্শ দিয়েছেন যে ইউরোপের চারটি শহর এবং অন্যান্য স্থানগুলিতে আগত লোকদের নিবিড়ভাবে পর্যবেক্ষণ শুরু করা উচিত। সম্ভাব্য হুমকি সনাক্ত করতে এবং নিয়ন্ত্রণে সহায়তা করার জন্য স্ক্রিনিং পদ্ধতি বাস্তবায়ন সম্পর্কে চিন্তা ভাবনা করা উচিত।