ফেসবুক ভেরিফায়েড করবেন যেভাবে

3
ফেসবুক ভেরিফায়েড করবেন যেভাবে

ফেসবুক বিশ্বের জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যমের মধ্যে অন্যতম। ফেসবুক ব্যবহারে তেমন কঠোর কোন নিয়ম নীতি নেই। অর্থাৎ যে কেউ চাইলেই যে কারও নামে বা ব্যবসা প্রতিষ্ঠানের নামে ফেসবুক অ্যাকাউন্ট বা পেজ খুলে ফেলতে পারেন।

যেহেতু অ্যাকাউন্ট খুলতে কোনো কাগজের দরকার হয় না, তাই যে কেউ কাজটি করতে পারেন। তবে এসবের কারণে প্রতারণা অনেক বেড়েছে। ফেসবুকে অনেকের অ্যাকাউন্টের পাশে নীল একটি টিক চিহ্ন দেখা যায়। এটিই ব্লু ব্যাজ। বিশেষ করে বিশিষ্ট কোনো ব্যক্তি, কোনো ব্যাবসায়িক পেজ বা কোম্পানির অ্যাকাউন্টে। তারকাখ্যাতি-সম্পন্ন ব্যক্তি, সেলিব্রিটি, সাংবাদিক, সরকারি কর্মকর্তা, জনপ্রিয় প্রতিষ্ঠান ও ব্র্যান্ডের অ্যাকাউন্ট বা পেজেও এটি খেয়াল করবেন।

Pop Ads

খুব বেশি ঝামেলা ছাড়াই আপনার অ্যাকাউন্টটি ভেরিফায়েড করতে পারেন। এজন্য প্রথমে অ্যাকাউন্টটির নাম এবং প্রোফাইল পিকচার সঠিক হওয়া এবং সক্রিয় হতে হবে।

অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত ব্যবসা বা প্রতিষ্ঠানটি কোনো নামি এবং স্বীকৃত কোম্পানি হতে হবে। অ্যাকাউন্টের একটি বৈধ নথি থাকতে হবে, যা তার পরিচয় এবং ব্যবসা বা প্রতিষ্ঠানের বৈধতা প্রকাশ করবে। ব্লু টিকের জন্য আবেদন করতে, অ্যাকাউন্টের মালিককে ফেসবুকে একটি ফর্ম পূরণ করতে হবে এবং প্রয়োজনীয় তথ্য আপলোড করতে হবে।

যেভাবে কাজটি করবেন
প্রথমে আপনার ফেসবুক অ্যাকাউন্টে যান এবং সেটিংসে যান। সেখান থেকে অ্যাবাউটে যান। সেখান থেকে অ্যাকাউন্ট ভেরিফিকেশনে যান। এবার রিকোয়েস্ট ভেরিফিকেশন অপশনটি দেখতে পাবেন, তাতে ক্লিক করুন। এবার আপনাকে একটি ফর্ম পূরণ করতে হবে, যাতে আপনার নাম, ব্যবসা বা প্রতিষ্ঠানের নাম, ওয়েবসাইট, যোগাযোগের তথ্য এবং অন্যান্য বিশদ দিতে হবে। আপনাকে অবশ্যই একটি বৈধ নথি আপলোড করতে হবে, যা আপনার পরিচয় এবং আপনার ব্যবসা বা প্রতিষ্ঠানের প্রমাণপত্র। ফেসবুক আপনার আবেদন পর্যালোচনা করবে এবং আপনি যোগ্য হলে আপনাকে একটি ব্লু টিক দেওয়া হবে