বছরের প্রথম বলয়গ্রাস সূর্যগ্রহণ দেখলো বগুড়াবাসি !!

বছরের প্রথম বলয়গ্রাস সূর্যগ্রহণ দেখলো বগুড়াবাসি !! ছবি-আব্দুল লতিফ


স্টাফ রিপোর্টার : বছরের প্রথম বলয়গ্রাস সূর্যগ্রহণ দেখলো বাংলাদেশ। দেশে বলয়গ্রাস সূর্যগ্রহণ শুরু হয়েছে বগুড়ার আকাশে বেলা ০১টা ২৩ মিনিটে ও রাজশাহী এলাকায় বেলা ১১টা ১৭ মিনিট ১৪ সেকেন্ডে আর শেষ হয়েছে চট্টগ্রামের আকাশে দুপুর ২টা ৫৫ মিনিট ১৩ সেকেন্ডে।

এর আগে রোববার (২১ জুন) সকাল ৯টা ৪৬ মিনিট ৬ সেকেন্ডে কঙ্গোর আকাশে প্রথম শুরু হয় বলয়গ্রাস সূর্যগ্রহণ। পৃথিবী থেকে এটি শেষ দেখা যায় ফিলিপিনের মিন্দানাওয়ে বিকেল ৩টা ৩৪ মিনিটে।

Pop Ads

আবহাওয়া অধিদফতরের সহকারী আবহাওয়াবিদ রোনাকী খোন্দকার জানিয়েছেন, সকাল ৯টা ৪৬ মিনিট ৬ সেকেন্ডে কঙ্গোর ইম্পফোল্ডো শহরে সূর্যগ্রহণ শুরু হয়েছে। কেন্দ্রীয় গ্রহণ শুরু হয়েছে কঙ্গোর বোমা শহরে সকাল ১০টা ৪৮ মিনিট ৩০ সেকেন্ডে।

সর্বোচ্চ গ্রহণ ভারতের যোশীমঠ শহরে দেখা গেছে ১২টা ৪০ মিনিট ৬ সেকেন্ডে। কেন্দ্রীয় গ্রহণ শেষ ফিলিপিনের সামার শহরে দুপুর ২টা ৩১ মিনিট ৪২ সেকেন্ডে।

আর সূর্যগ্রহণ শেষ ফিলিপিনের মিন্দানাও শহরে বিকেল ৩টা ৩৪ মিনিটে। রাজশাহীর বগুড়ার আকাশ থেকে বলয়গ্রাস সূর্যগ্রহণ দেখা গেছে।

বলয়গ্রাস সূর্যগ্রহণ হলো সূর্যের ওপর চাঁদের ছায়া পড়বে ঠিকই কিন্তু তা সূর্যকে সম্পূর্ণরূপে ঢাকতে পারবে না। এসময় সূর্যটা চাঁদের চারপাশে লাল আলোর রিং বা বলয়ের মতো দেখায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here